Dec 11, 2006

একটি আস্ত ছিনতাইয়ের মস্ত বিবরণী -২


ছিনতাই এর পরের অনুভূতি খুব ভয়ংকর টাকা যাওয়াটা খুব বড় বিষয় না আমার একধরনের অসহায়ত্বের অনুভূতি হয়েছিল স্বাধীন দেশের স্বাধীন নাগরিক আমি , আমার পুরো মাসের ইনকামের টাকা একজন এসে নিয়ে নিল আমি কিছু করতে পারলাম না এই কিছু করতে না পারার অনুভূতি কি পীড়াদায়ক আমি লিখে বোঝাতে পারবো না আমার কখনো এরকম হয়নি আমার সাথে থাকা বান্ধবী কে টিজ করেছে , আমি ভি. আই.পি রোডে শেরাটনের সামনে কলার ধরে ঝাকাইছি আমার বোনের ব্যাগ টান দিয়ে নিয়ে গেল , ট্যাক্সির পেছনে আধা কিলোমিটার দৌড়িয়েছিব্যাগ উদ্ধার করতে পারি নাই , বাট আই ট্রায়েড মাই বেস্ট আমার কাছ থেকে নিয়ে গেল আমি একটা কাঠ পুতলার মত দাড়িয়ে রইলাম আমার মনে হয়েছিল , যদি আমার মাকে বলি , আমি কিছু করতে পারি নাই আম্মা উনি বলবে তুই ঘর থেকে বাইর হয়া যাIt’s a feeling of anguishআমি যদি মন্ত্রির পোলা হইতাম, এই টাকা-মোবাইল উদ্ধার করতে এক ঘন্টা লাগত নিজেকে ক্ষমতাহীন , পঙ্গু অনুভব করেছিলাম তখন

কি করি ,আমার দোস্তর (অমি) সাথে আলাপ করলাম, ও বলল, 'থানায় কেস করতে হবে'

আমি বললাম 'লাভ কি, শুধু শুধু সময় নষ্ট ' ও যেটা বলল সেটা আমার জীবনে আমি ভুলবনা

' তুমি তোমার জিনিস ফেরত পাবা না আমি জানি , কেস করে লাভ নাই , আমি জানি কিন্তু তুমি যদি আজকে কিছু না করে চুপচাপ বাসায় চলে যাও , আজ থেকে দশ বছর বাদে কি বলবা নিজেকে তুমি তোমার সার্মথ্যের মধ্যে যতটুকু সম্ভব , ততটুকু প্রতিবাদ ও করো নাই প্রতিবাদ এমন একটা বিষয় , যেটা সম্ভব কি, অসম্ভব চিন্তা করে করা হয় না এটা করতে হয় নিজেকে সমুন্নত রাখার জন্য '

যাও এবার খই ভাজতে ধানমন্ডি থানা মনে হলো যেন কাক-বক-শকুন সব একত্র হইছে কিচির মিচির ও. সি নাই , স্যার জগিং এ গেছে কিছুক্ষণ অপেক্ষা করার পর , তিনি আসলেন একজন এস. আই কে বললেন বিষয়টা দেখতে আমার বন্ধু মুখে হম্বি-তম্বি ,কিন্তু ওইখানে গিয়া দেখি লাচ্ছা সেমাই হয়া গেছে এস. আই (নাম ভুলে গেছি ) সাহেব বেশ ভাল, ইয়ং পরীবাগ যাওয়া হল

রাস্তায় দাড়িয়ে ছিনতাইয়ের অনুপুংখ র্বণনা দিলামকেমনে নিল , কি নিল , নিয়ে ওরা কোনদিকে গেল এর মধ্যে হাবিলদার (মনে হয়) একজন জিজ্ঞাসা করতে লাগল,

'' কোন মডেলের সেট ''

'' নোকিয়া ৩১০০''

'' কত টাকা ''

আমার ধারণা হওয়া শুরু হল , লাভের বখরায় যাতে কম না পড়ে , তাই এত জিজ্ঞাসাবাদ

এদিকে এস. আই সাহেব , তার কাহিনী বলা , শুরু করেছেন আমার দোস্ত ফোনে গুটুর - গুটুর শুরু করছে প্রেমিকার সাথে

'' ভাই জানেন পুলিশের চাকরী নেওয়ার পর থেকে বিয়ে শাদীতে যাই না , আত্মীয় স্বজনের লোকজন কেমন করে জানি দেখে আমি অমুকের পোলা , বা অমুকের স্বামী বা অমুকের বাপ হিসেবে দেখে না পুলিশ হিসেবে দেখে গত সাত মাসে দুইটা পোস্টিং বাচ্চাটার বয়স ৩ বছর , কতদিন বউ-বাচ্চারে দেখিনা ''

যাই হোক , শেষ র্পযন্ত ওই এস. আই বললেন , ইর্স্টান প্লাজার সামনে যে আইল্যান্ড তার একপাশ পরে ধানমন্ডি থানায় আরেক পাশ রমনা থানায় আমারটা পরছে রমনা থানায় বোঝো ল্যাঠা এবার রমনা থানা থেকে একটা গাড়ি আসল এর মধ্যে লোকজন দেখে যাচ্ছে , একগাদা পুলিশ জটলা , মাঝখানে আমি কুতুব রমনা থানার গাড়িটা আসার পর ঠিক হলো , আমি -রমনা থানার এস. আই ড্রাইভারের পাশে বসে পুরা এলাকা চককর দিব এরা এডিক্টেড , কোথাও বসে মাল টানার সময় যদি ধরা যায় ওরা আমাদের মত অত বেকুব না , অনেকক্ষণ ঘোরাঘুরি করে ও পাই নাই

রাত দশটায় গেলাম রমনা থানা , জি.ডি করব এর আগে একবার জি.ডি করছি, কিন্তু বছর দুই আগে আমি ফরম্যাট তৈরী করে ওখানে যার টেবিলে বসে লিখতেছি তারে দেখাইলাম ওরা পছন্দ করে ওদের কাছ থেকে ইনসট্রাকশন নিয়ে লিখাআমি ইনসট্রাকশন নিই নাই বলে , এই শালা মনে হয় ক্ষেপে গিয়ে খেকঁশিয়ালের মত করে উঠল ,

''আপনারা ঢাকা র্ভাসিটিতে পড়েন, জানেন না , কেমনে লিখতে হয় '

আমরা যেন জি.ডি লিখা শিখি র্ভাসিটিতে

যদিও আমার লিখাটা ঠিক ছিল , ওটাই নিয়েছে শেষ র্পযন্ত

কোন কিছুই আর পাইনি

** যারা পড়বেন তাদের অনুরোধ করবো, ছিনতাই এর পরের অনুভূতি দু কথায় লিখতে

=======================================

২৪ শে মে ২০০৬

সন্ধ্যা ৭:১১

কলাম্বিয়া

No comments: